Wednesday, December 1, 2010

পরিবেশ বান্ধব গাড়ি

পরিবেশ বান্ধব গাড়ি

মার্সেডিস বেঞ্জ বায়োমি হচ্ছে পরিবেশ বান্ধব গাড়ি, যেটি কোনো কারখানায় তৈরি করা হবে না। বরং এটি পরীক্ষাগারে তৈরি করা হবে। জার্মান অটোমোবাইল প্রস্তুতকারক মার্সেডিস বেঞ্জ এই ধরনের গাড়ি তৈরির পরিকল্পনা করছে।
বায়োমি গাড়িটি তৈরির জন্য বায়োফাইবার ব্যবহার করা হবে, যা পস্নাস্টিক কিংবা যেকোনো ধাতুর চেয়ে অনেক হালকা। তবে, এটি হালকা হলেও স্টিলের চেয়ে বেশি শক্তিশালী হবে। এর ফলে গাড়িটির ওজন হবে প্রায় ৩৯৪ কেজি। আর সবচেয়ে বড় বিষয়টি হচ্ছে, এই গাড়ির প্রতিটি যন্ত্রাংশ হবে পচনশীল।
মার্সেডিস বেঞ্জের গবেষকদের বরাতে জানা গেছে, এই গাড়ির ইনটেরিয়র তৈরি হবে গাড়ির সামনের মার্সেডিস স্টার ডিএনএ থেকে এবং এক্সটেরিয়র তৈরি হবে পিছনের স্টার থেকে আর গাড়ির চাকা চারটি জন্মাবে চারটি পৃথক পৃথক বীজ থেকে। এই স্টারগুলোকে ক্রেতাদের পছন্দানুযায়ী জেনেটিক্যালি তৈরি করে দেয়া হবে। জেনেটিক কোডের সাথে সিড ক্যাপসুল মিলে গেলেই গাড়ি জন্মাতে শুরু করবে।
মার্সেডিস বেঞ্জ সিমবায়োসিস সূর্য থেকে শক্তি সংগ্রহ করে এবং তা রাসায়নিক বন্ধন আকারে সঞ্চয় করে। পরবর্তীতে এটি জ্বালানি হিসেবে কাজ করে, যাকে বায়োনেকটার ৪৫৩৪ বলে। অর্থাৎ, বায়োফাইবারের মধ্যে জমে থাকা বায়োনেকটার ৪৫৩৪ ব্যবহার করে গাড়িটি চলবে। উলেস্নখ্য, এই জ্বালানির বাইপ্রোডাক্ট হিসেবে পরিবেশের কোনো ক্ষতির উপাদান নিঃসৃত হবে না, এর বদলে এ থেকে পরিবেশ বান্ধব অক্সিজেন নির্গত হবে, যা নগরী এলাকার বায়ুর গুণগত মান বজায় রাখতে সহায়তা করবে। মার্সেডিস বেঞ্জ অ্যাডভান্সড ডিজাইন স্টুডিও'স-এর প্রধান হুবার্ট লি জানান, বায়োমি হবে ভবিষ্যতের গাড়ি। প্রকৃতির সঙ্গে তাল মিলিয়েই গাড়িটি তৈরি করা হবে। প্রাকৃতিক হাইব্রিড প্রযুক্তির সাহায্যে তৈরি করার ফলে এটি আমাদের পরিবেশেরই একটা অংশ হবে। গাছের পাতা যেভাবে জন্মায়, ঠিক সেভাবেই গাড়িটি তৈরি হবে।

No comments:

Post a Comment