Monday, October 4, 2010

সাফল্যের ধারাবাহিকতায় ইস্টার্ন ইউনিভার্সিটির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ

সাফল্যের ধারাবাহিকতায় ইস্টার্ন ইউনিভার্সিটির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ

শাহ বুলবুল
বাংলাদেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয় অঙ্গনে ইস্টার্ন ইউনিভার্সিটি একটি উল্লেখযোগ্য নাম। ২০০৩ সালে প্রতিষ্ঠিত হলেও অল্প সময়ের মধ্যে সুদক্ষ পরিচালনা পরিষদ, উপযুক্ত প্রশাসনিক ব্যবস্থা এবং শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সার্বিক প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়টি এখন দেশের শীর্ষ স্থানীয় প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নিজের অবস্থান সুদৃঢ় করেছে। এর বিভিন্ন অনুষদ থেকে পাস করা গ্র্যাজুয়েট ও মাস্টার্স ডিগ্রিধারীরা দেশে ও বিদেশে চাকরি ও অন্যান্য প্রতিযোগিতামূলক ক্ষেত্রে তাদের কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন। এছাড়া শিক্ষক-শিক্ষিকারা দেশে ও দেশের বাইরে বিভিন্ন সভা, সেমিনার, ওয়ার্কশপ ও উচ্চতর ডিগ্রি অর্জনে দেশীয় ও আন্তর্জাতিক মহলের নজর কাড়ছে।
এ অনুষদের ছাত্রছাত্রীরা দেশের বিভিন্ন মেধাভিত্তিক প্রতিযোগিতায় তাদের উত্কর্ষতার প্রমাণ রেখে চলেছে। ২০০৯ সালে একাধিকবার আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতায় ইস্টার্ন ইউনিভার্সিটির প্রশংসনীয় এবং গৌরবমণ্ডিত সাফল্য দেশীয় এবং আন্তর্জাতিক তথ্য-প্রযুক্তিবিদদের নজর কেড়েছে। এ প্রতিযোগিতাগুলোতে একাধিকবার ইস্টার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অধিকার করার গৌরবও অর্জন করেছে।
সিনিয়র অধ্যাপকসহ ২৯ জন পূর্ণকালীন ও ১৪ জন খণ্ডকালীন শিক্ষক বর্তমানে এ অনুষদে কর্মরত। শিক্ষার্থীদের পাশাপাশি অনুষদের সম্মানিত শিক্ষকমণ্ডলীও স্বীয় গবেষণা এবং শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য অর্জন করে চলেছেন। এ অনুষদের স্থায়ী পদে কর্মরত এগারোজন শিক্ষক বর্তমানে বিদেশে উচ্চশিক্ষার্থে অবস্থান করছেন। কেবল গবেষণা ক্ষেত্রেই নয়, ইস্টার্ন ইউনিভার্সিটির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ শিক্ষার্থীদের মান উন্নয়ন ও মেধা বিকাশে বিবিধ কার্যক্রম পালন করে থাকে। এসব কার্যক্রমের মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের সহপাঠ্যক্রম কার্যাবলীতে অংশগ্রহণ ও প্রশংসনীয় অর্জন, বিভিন্ন সেমিনার, কর্মশালা, শিক্ষামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ ও আয়োজন ইত্যাদি।
অনুষদে প্রায়ই গবেষণা ক্ষেত্রে নতুন সম্ভাবনা এবং প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে নতুন কর্মসংস্থানের উপর সেমিনার ও কর্মশালার আয়োজন করা হয়ে থাকে, যেখানে বিশেষজ্ঞ ব্যক্তিরা তাদের জ্ঞান ও প্রজ্ঞা সরাসরি শিক্ষার্থীদের সঙ্গে বিনিময় করতে পারেন। সম্প্রতি এ অনুষদের শিক্ষক মিসেস তাহরীমা রহমান এবং মিসেস ইসমাত রহমান হোটেল শেরাটনে ঙত্ধপষব ঈড়ত্ঢ়ড়ত্ধঃরড়হ আয়োজিত এক সেমিনারে অংশগ্রহণ করেছেন, যেখানে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষাবিদ এবং তথ্যপ্রযুক্তিবিদদের এক মতবিনিময় ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এর পাশাপাশি শিক্ষার্থীদের ভবিষ্যতের প্রাতিষ্ঠানিক কর্মক্ষেত্রে সহায়তার নিমিত্তে ওইঈঝ-চজওগঅণ সঙ্গে যৌথ পরিচালনায় প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ একটি কর্মশালার আয়োজন করেছে। শুধু কর্মসংস্থানের ক্ষেত্রেই নয়, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ শিক্ষার্থীদের গবেষণাক্ষেত্রে আন্তর্জাতিক কর্মকাণ্ডের সঙ্গে পরিচিত করতে সর্বদা সচেষ্ট।
শিক্ষাক্ষেত্রে সাফল্য অর্জনের পাশাপাশি সহপাঠ্যক্রম কার্যাবলীতে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অংশগ্রহণ এবং অর্জন উল্লেখযোগ্য। অনুষদের কালচার ক্লাব, ইঞ্জিনিয়ারিং প্রোজেক্ট ক্লাব, স্পোর্টস ক্লাব, ডিবেটিং ক্লাব, কম্পিউটার ক্লাব, সোশ্যাল ওয়েলফেয়ার ক্লাব ও সেমিনার ক্লাবের মাধ্যমে শিক্ষার্থীরা নানামুখী কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগের ঠিকানা : রোড নং # ৩, বাড়ী নং # ১৫/২, ধানমণ্ডি আ/এ, ঢাকা-১২০৫; ফোন : ৯৬৭৬০৩১-৫, মোবাইল : ০১৭৪১-৩০০০০২, ০১৮২৩-৬৬০৮৩৩

No comments:

Post a Comment