Monday, November 1, 2010

বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়তে হলে

বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়তে হলে

শাহ বুলবুল
 
নর্দান বিশ্ববিদ্যালয় এখন সপ্তম বছরে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এটি এরই মধ্যে বেশ সুনামের সঙ্গে এগিয়ে চলছে। নর্দান থেকে প্রায় ৩৫০০ হাজার ছাত্রছাত্রী তাদের লেখাপড়া শেষ করে প্রত্যেকেই কর্মজীবনে প্রবেশ করে দক্ষতার স্বাক্ষর রাখছে। নর্দান বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৫টি অনুষদের অধীনে ৮টি ডিপার্টমেন্টের মাধ্যমে মোট ২৩টি প্রোগ্রাম পরিচালিত হচ্ছে, যা এই প্রতিষ্ঠানটিকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপদান করেছে। সম্প্রতি রাজধানীর অভিজাত এলাকা বনানীতে প্রতিষ্ঠিত হয়েছে নর্দান বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে আধুনিক ক্যাম্পাস। এ ক্যাম্পাস নর্দান বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ফ্যাকাল্টির জন্য নির্ধারণ করা হয়েছে। সায়েন্স ফ্যাকাল্টিতে পরিচালিত হচ্ছে ৪টি প্রোগ্রাম— ১. বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ২, বিএসসি ইন ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ৩. বিএসসি ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এবং ৪. বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং।
মানুষের মৌলিক চাহিদাগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে বস্ত্র। শুধু মৌলিক চাহিদাই নয়, বরং বস্ত্র খাতেই আজ আয় হচ্ছে দেশের মোট আয়ের সবচেয়ে বড় অংশ। আর বস্ত্র তৈরিতে নিয়োজিত গার্মেন্ট এবং টেক্সটাইল ইন্ডাস্ট্রিগুলোকে নেতৃত্ব দিচ্ছেন টেক্সটাইল ইঞ্জিনিয়াররা। দেশে বেশ কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স অফার করছে, যেগুলোর মধ্যে নর্দান বিশ্ববিদ্যালয় অন্যতম। টেক্সটাইল ডিপার্টমেন্টের জন্য এখানে রয়েছে ৬টি আধুনিক ল্যাব। ফেব্রিক কাটিং মেশিন, হ্যান্ড সক মেশিন, চেইন স্টিচ মেশিন, নিটিং মেশিন, সুয়িং মেশিন, ওভারলক মেশিন, ডায়িং অ্যান্ড ওয়াশিং মেশিন, বাটন অ্যাটাচিং মেশিন, স্পিনিং মেশিন, পাওয়ার লুম মেশিন এবং রেপরিল অ্যান্ড জিএসএম কাটার মেশিন ইত্যাদি দিয়ে সাজানো হয়েছে টেক্সটাইল ডিপার্টমেন্টের আধুনিক ল্যাবগুলো।
টেক্সটাইল ডিপার্টমেন্ট
নিয়মিত ছাত্র-ছাত্রীদের জন্য : এটি ৪ বছরের অনার্স কোর্স, যা শেষ করতে মোট ১২ সেমিস্টার সময় লাগবে। সর্বমোট ক্রেডিট ১৬৪ এবং সর্বমোট খরচ লাগবে ৪,৩৪,০৯১ টাকা। ডিপ্লোমাধারী ছাত্রছাত্রীদের জন্য : এটি ৩ বছরের কোর্স, যা শেষ করতে মোট ৯ সেমিস্টার সময় লাগবে। সর্বমোট ক্রেডিট ১৩২ এবং সর্বমোট খরচ লাগবে ২,৭৬,৩৪০ টাকা। অবশ্য উভয় ধরনের ছাত্রছাত্রীদের জন্য পৃথক এবং আকর্ষণীয় ট্যুইশন ফি ওয়েভার রয়েছে। উল্লেখ্য, প্রফেসর ড. নুরুল ইসলাম, প্রফেসর ড. এম জুলহাস উদ্দিন, প্রফেসর ড. আবুল কাশেম এবং বিশিষ্ট টেক্সটাইল বিশেষজ্ঞ এম খোরশেদ আলমের নেতৃত্বে এ ডিপার্টমেন্ট পরিচালনার জন্য রয়েছে একঝাঁক তরুণ কর্মকর্তা-কর্মচারী।
চাকরির সুযোগ : বর্তমান সময়ে বাংলাদেশের উন্নয়ন অনেকটাই গার্মেন্ট এবং টেক্সটাইল শিল্পের ওপর নির্ভরশীল। অর্থাত্ দেশে রফতানি আয়ের প্রায় ৭৫ ভাগ আসে ফিনিশড গার্মেন্ট থেকে। দেশ-বিদেশের টেক্সটাইল ইন্ডাস্ট্র্রিজ, গার্মেন্ট ইন্ডাস্ট্রিজ, বায়িং হাউস, মাল্টিন্যাশনাল কোম্পানি, ব্যাংক, বিএসটিআই, জুট মিলস কর্পোরেশন ইত্যাদিতে রয়েছে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের ব্যাপক চাহিদা। এছাড়া জাপান, জার্মানি ও ইংল্যান্ডে টেক্সটাইল সেক্টরে উচ্চতর শিক্ষার রয়েছে অপূর্ব সুযোগ।

No comments:

Post a Comment