Monday, October 18, 2010

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি : আনন্দ পাঠের শিক্ষাঙ্গন

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি : আনন্দ পাঠের শিক্ষাঙ্গন

আরশাদুল মোমিন
মানবিকতার বিকাশ এবং বাজার উপযোগী পেশাদার শিক্ষা—এই দুই বিশেষ লক্ষ্যমাত্রাকে সামনে রেখে বিশিষ্ট মুক্তিযোদ্ধা, শিক্ষানুরাগী ব্যক্তিত্ব মোঃ ইমামুল কবীর শান্ত ডিজাইন, আর্ট এবং সাংস্কৃতিক শিক্ষা বিকাশের প্রত্যয়ে প্রতিষ্ঠা করেন সংস্কৃতিবিষয়ক বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয়—‘শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’। শিক্ষায় এখন বাজার উপযোগিতার বিবেচনা ও গ্রহণযোগ্যতা অধিকতর গুরুত্ব পেলেও মানবীয় গুণাবলী অর্জনের শিক্ষা বিষয়টি চরমভাবে অবহেলিত। প্রকৃত শিক্ষার জন্য চাই সাহিত্য-সংস্কৃতিবিষয়ক শিক্ষা ও গবেষণা। ফলে জনাব শান্ত পর্যাপ্ত সুযোগ-সুবিধা তথা অবকাঠামো নিশ্চিত করত ২০০৩-এ শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের অধীনে প্রতিষ্ঠা করেন গতানুগতিক শিক্ষা ধারা থেকে ব্যতিক্রম এই বিশ্ববিদ্যালয়টি। যা উত্তরা মডেল টাউনের ছায়াঘেরা শীতল পরিবেশে একাধিক দৃষ্টিনন্দন ক্যাম্পাসে পরিচালিত হচ্ছে। বাংলাদেশ সরকার ও ইউজিসি কর্তৃক অনুমোদিত-স্বীকৃত এই উচ্চ শিক্ষালয় থেকে বের হওয়া শিক্ষার্থীরা বাজার উপযোগী বিষয়ে শিক্ষাগ্রহণের ফলে খুব সহজে এবং দ্রুত বিভিন্ন চাকরির সুযোগ গ্রহণ করে পেশাগত দক্ষতার সঙ্গে কাজ করছে। ফলে সীমিত সময়ের ব্যবধানে একটি স্বতন্ত্র ও ব্যতিক্রমধর্মী পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে খ্যাতি অর্জনে সক্ষম হয় এটি।
গুণগত মানের শিক্ষা ও স্বীকৃতি : খ্যাতিমান বিভিন্ন শিক্ষাবিদ কর্তৃক প্রণীত এ বিশ্ববিদ্যালয়ের অর্জিত ডিগ্রিগুলো জাতীয়-আন্তর্জাতিক এবং সরকারি ও বেসরকারি চাকরির ক্ষেত্রে বিশেষ করে উচ্চ শিক্ষার জন্য দেশে-বিদেশে সমানভাবে গ্রহণযোগ্য। প্রতিষ্ঠানের পাঠ্যক্রম উন্নত বিশ্বের যে কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের সমমানের। শিক্ষা কার্যক্রম পরিচালনা, শিক্ষার উত্কর্ষে এবং সার্বিক মানোন্নয়নে সম্পৃক্ত রয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, সুদান, ভারত, শ্রীলংকাসহ দেশের বিশেষজ্ঞ শিক্ষকমণ্ডলী। এছাড়াও এডেক্সেল ইন্টারন্যাশনাল, ইউকের অধীনে ইংল্যান্ড, আমেরিকা ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের প্রায় ১০০টি বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ রয়েছে।
বৃত্তি ও কাজের বিনিময়ে শিক্ষা: বৃত্তি ও কাজের বিনিময়ে শিক্ষা গ্রহণের বিরল সুযোগ তৈরি করেছে শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি। বিশেষত মেধাবী ও কম সুবিধাভোগী শিক্ষার্থীদের জন্য এটি সর্বমহলে বেশ প্রশংসিত হয়েছে।
বিশেষত্ব : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষকদের দ্বারা বহুমুখী বাস্তব ডিজাইন, কারিগরি ও কর্মমুখী শিক্ষা প্রদানের ব্যবস্থা। বিশেষ করে এদের পাঠ্যক্রম ও পাঠদান পদ্ধতি আন্তর্জাতিক মানের। এখানে বিদেশী শিক্ষার্থীদের জন্য শিক্ষা প্রদানের বিশেষ ব্যবস্থা রয়েছে এবং পাঠদান করা হয় অত্যাধুনিক শিক্ষা প্রযুক্তি (অডিও ভিজুয়াল, সিডি) কম্পিউটার ল্যাব ও ইন্টারনেটের মাধ্যমে।
সমসাময়িক তিনটি অনুষদের অধীনে পরিচালিত হচ্ছে। এসব অনুষদের অধীনে পরিচালিত প্রোগ্রামগুলো হচ্ছে- বিএ (অনার্স) ফ্যাশন ডিজাইন, অ্যাপারেল ম্যানুফেকচারিং, ইন্টেরিয়র আরকিটেকচার, গ্রাফিক্স ডিজাইন অ্যান্ড মাল্টিমিডিয়া, প্রোডাক্ট ডিজাইন, কম্পিউটার সায়েন্স, ব্যাচেলর অব আরকিটেকচার, এমএ ফ্যাশন ডিজাইন, ইন্টেরিয়র ডিজাইন/প্রোডক্ট ডিজাইন, প্রোডাক্ট ডিজাইন অ্যান্ড ফ্যাশন মার্চেনডাইজিং, নৃত্য, মিউজিক, ড্রইং এন্ড প্রিন্টিং। এছাড়া বিবিএ, ল, ইংলিশ, ইসলামিক স্টাডিজ, সোস্যালজি অ্যান্ড অ্যানথ্রপলজি বিষয়ে অনার্স ও মাস্টার্স করা যাবে।
আরও তথ্যের জন্য যোগাযোগ : মেইন ক্যাম্পাস : বাড়ি নং- ১, সড়ক -১৪, সেক্টর - ১৩, উত্তরা, ঢাকা-১২৩০। ফোন : ৮৯২৩১৬৭, ৮৯১৮৯৩২, ৮৯৫৮০৪৮, ৮৯৫২৬১০।

Source: Daily Amardesh

No comments:

Post a Comment