Monday, May 10, 2010

নর্দান মেডিকেল কলেজ : স্বল্প খরচে সর্বাধুনিক চিকিত্সা শিক্ষা

নর্দান মেডিকেল কলেজ : স্বল্প খরচে সর্বাধুনিক চিকিত্সা শিক্ষা

শাহ বুলবুল
চিকিত্সা প্রতিটি মানুষের মৌলিক অধিকার। আমাদের দেশের এ খাতে এখন পর্যন্ত সরকারি প্রচেষ্টা যথেষ্ট নয়। ক্রমবর্ধমান জনসংখ্যার সঙ্গে তাল মেলাতে গিয়ে আমরা এক্ষেত্রে আরও পিছিয়ে পড়ছি। বাংলাদেশে ২৫ হাজার মানুষের জন্য গড়ে মাত্র একজন ডাক্তার রয়েছে। মানুষের একটা বিশাল অংশ আছে যারা মৃত্যুর আগ পর্যন্ত একবারও একজন এমবিবিএস দেখাতে সক্ষম হয়নি। চিকিত্সা ক্ষেত্রে এমনি নাজুক অবস্থায় যথেষ্ট ডাক্তার গড়ে তোলাই হয়ে ওঠে আমাদের মূল চ্যালেঞ্জ।
বর্তমানে সরকারের পাশাপাশি বেসরকারিভাবেও গড়ে ওঠে বেশ ক’টি মেডিকেল কলেজ ও হাসপাতাল। ‘নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হসপিটাল’ এদের মধ্যে অন্যতম। দেশে প্রয়োজনীয় ডাক্তার সৃষ্টির সঙ্গে স্বাস্থ্য খাতে সহজ সুলভ সেবা সম্প্রসারণের উদ্দেশ্যে কলেজটির সঙ্গে গড়ে তোলা হয় একটি অত্যাধুনিক হাসপাতাল। নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হয় ২০০৫ সালে। সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং সরকার কর্তৃক প্রণীত বিধিমালা পূর্ণকারী একটি বেসরকারি মেডিকেল কলেজ, যা মানব কল্যাণ ও সমাজ সেবামূলক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইবিএটি) ট্রাস্ট কর্তৃক প্রতিষ্ঠিত ও পরিচালিত। নর্দান মেডিকেল কলেজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদে আছেন শিক্ষাঙ্গনের পরিচিত মুখ এম আবু বকর সিদ্দিক।
বেসরকারি মেডিকেল কলেজগুলো বাণিজ্যিক ধারায় গা ভাসালেও এ থেকে একেবারেই আলাদা নর্দান মেডিকেল কলেজ ও হাসপাতাল। তাই আশার কথা এর স্বচ্ছ পথচলা আমাদের অতি সাধারণ পরিবার থেকেও গড়ে উঠতে পারে একজন মেধাবী ডাক্তার। বর্তমানে কলেজে ২২০ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে।
দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলোর বিরুদ্ধে হাজারও অভিযোগ, আর বেশ ক’টি অভিযোগের বোঝা মাথায় নিয়ে অনুমোদন হারালেও নর্দানের গল্প কেবলই এগিয়ে চলার। এখানে প্রশাসনিক, অবকাঠামো আর একাডেমিক সব দিক দিয়েই রয়েছে স্বয়ংসম্পূর্ণতা।
বর্তমানে নর্দান মেডিকেল কলেজে ৬০ জন পূর্ণকালীন ফ্যাকাল্টি সদস্য রয়েছেন; যাদের মধ্যে ১৫ জন অধ্যাপক, ৪ জন সহযোগী অধ্যাপক, ৭ জন সহকারী অধ্যাপক, ৩৪ জন প্রভাষক। উল্লেখ্য,নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন ময়মনসিংহ মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের সাবেক প্রধান প্রফেসর ডাঃ আনোয়ার হোসেন।
এই শিক্ষা প্রতিষ্ঠানটি মাল্টিমিডিয়া ও কম্পিউটার সফটওয়ারের মাধ্যমে কার্যকর শিক্ষাদান পদ্ধতি ব্যবহার করে থাকে। শিক্ষাদান ও গ্রহণের সঙ্গে সম্পৃক্তদের জন্য সঠিক পরিবেশ সৃষ্টি, সব কার্যক্রম ও পদ্ধতিসমূহের সার্বক্ষণিক তদারকি ও পরিপূর্ণ মূল্যায়নের অন্যতম বৈশিষ্ট্য। প্রত্যেক মাসে নর্দান মেডিকেল কলেজ ক্লাস, এসাইনমেন্ট, মূল্যায়ন, বিষয়, শিক্ষক ও স্থানের বিস্তারিত বিবরণ ও সময়সূচি সম্বলিত একটি একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করে থাকে; যাতে মাসের কোনদিন শিক্ষার্থীদের ঠিক কি করতে হবে তা উল্লেখ থাকে। নিয়মিত পরীক্ষা, সাময়িক টেস্ট/এসাইনমেন্ট, কার্ড পূরণ ও সাময়িক পরীক্ষার মাধ্যমে ইন-কোর্স মূল্যায়ন করা হয়ে থাকে। পাশাপাশি টার্মের শেষ পরীক্ষার পর অভিভাবকদেরকে তাদের সন্তানের পড়াশোনার অগ্রগতি সম্পর্কে অবহিত করা হয়।
কলেজটি প্রতিষ্ঠার শুরু থেকেই উচ্চমানের চিকিত্সা শিক্ষা প্রদান করে আসছে। এখানে শিক্ষার্থীদেরকে প্রয়োজনীয় জ্ঞান, দক্ষতা ও যুগোপযোগী দৃষ্টিভঙ্গিতে সমৃদ্ধ করার পাশাপাশি তাদের পেশাগত মানোন্নয়নের উপর গুরুত্ব প্রদান করা হয়। যাতে শিক্ষার্থীরা পরবর্তী প্রশিক্ষণ ও অধ্যয়নের জন্য দৃঢ় ভিত্তির উপর দাঁড়াতে পারে এবং আন্তর্জাতিক মানের একজন ডাক্তার হয়ে গড়ে ওঠার জন্য যথেষ্ট আত্মবিশ্বাসী হয়।
নর্দান মেডিকেল কলেজ ক্যাম্পাসে রয়েছে প্রশাসনিক কার্যালয়, চারটি সুসজ্জিত প্যারাক্লিনিক্যাল ও প্রি-ক্লিনিক্যাল বিভাগ, কম্পিউটার ল্যাবসহ গ্রন্থাগার। শ্রেণীকক্ষসমূহ, ডিসেকশন হল, পরীক্ষাগার ও মিউজিয়ামসমূহ ধারণে উল্লিখিত বিভাগসমূহ পুরোপুরি শীতাতপনিয়ন্ত্রিত ও যথেষ্ট উপযোগী। এ ক্যাম্পাসে রয়েছে ভিজ্যুয়াল যন্ত্রপাতি ও মাল্টিমিডিয়া সরঞ্জামাদি সমৃদ্ধ তিনটি লেকচার হল ও তিনটি সেমিনার/টিউটেরিয়াল কক্ষ।
গ্রন্থাগারে বিভিন্ন বিষয়ের উপর পাঠ্যবই, রেফারেন্স, মনোগ্রাম ও জার্নালের উল্লেখযোগ্য সংগ্রহ রয়েছে। শিক্ষার্থীদের বই নেয়ার সুযোগের পাশাপাশি এতে একসঙ্গে প্রায় ৪০ জন শিক্ষার্থী বসে পড়াশোনা করতে পারে। দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলোর মধ্যে নর্দান মেডিকেল কলেজে খুব কম খরচে একজন মেধাবী তার স্বপ্নের পেশা ডাক্তার হতে পারে। সরকারি বিধিমোতাবেক ৫% ফ্রি স্টুডেন্টশিপের পাশাপাশি এখানে ৫-১০% ফ্রি স্টুডেন্টশিপ পাওয়ার সুযোগ রয়েছে। মেধাবী, টার্ম ও সেশন পরীক্ষায় ভালো ফল লাভকারীদের জন্যও বিশেষ ছাড় ও বৃত্তির ব্যবস্থা রেখেছে নর্দান কর্তৃপক্ষ।
যোগাযোগ : হাউজ-৮৪, রোড-৮/এ (পুরাতন ১৫নং) ধানমন্ডি, ঢাকা-১২০৯ ফোন : ৮১৫৬৮৩৯, ৮১৫৬৯১৪।

No comments:

Post a Comment