Monday, November 1, 2010

পার্ল ইনস্টিটিউট: ফ্যাশন ডিজাইনিংয়ে পড়াশোনা

পার্ল ইনস্টিটিউট: ফ্যাশন ডিজাইনিংয়ে পড়াশোনা

শাহ বুলবুল
বিশ্বখ্যাত পার্ল একাডেমির বারিধারার ক্যাম্পাসটির নাম ‘পার্ল ফ্যাশন ইনস্টিটিউট অব বাংলাদেশ’। মূলত এই ক্যাম্পাসের মাধ্যমেই পার্ল বাংলাদেশে তার শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে।
এটি বাংলাদেশের অন্যতম গার্মেন্ট শিক্ষা প্রতিষ্ঠান; যার রয়েছে আইএসও স্বীকৃতিসহ আন্তর্জাতিকমানের ফ্যাকাল্টি। তাছাড়া পার্লই বাংলাদেশের একমাত্র ফ্যাশন ডিজাইননির্ভর শিক্ষা প্রতিষ্ঠান, যার সঙ্গে যুক্তরাজ্যের নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটিসহ সংশ্লিষ্ট অন্য আন্তর্জাতিক সেন্টারগুলোর সঙ্গে অ্যাফিলিয়েশন রয়েছে। সুতরাং বাংলাদেশের পার্ল ক্যাম্পাসে পড়াশোনা করেই একজন শিক্ষার্থী পেতে পারেন নটিংহাম ট্রেন্ট অনুমোদিত ডিগ্রি অর্জনের সুযোগ।
পার্ল একাডেমি বাংলাদেশ ক্যাম্পাসের শুরু থেকেই ছিল এক্ষেত্রে অন্য প্রতিষ্ঠানগুলো থেকে একটু ভিন্নতা এবং গুণগত মানসম্পন্ন। পার্লের সবগুলো কোর্সই শতভাগ চাকরিমুখী এবং পার্ল তার বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে তা নিশ্চিত করে। এ ইনস্টিটিউট থেকে কোর্স সম্পন্নকারীরা এরই মধ্যে সাফল্যের সঙ্গে বিভিন্ন কোম্পানিতে চাকরি করছেন। বিশ্বমানের শিক্ষা, প্রযুক্তিগত সমর্থন ও ক্যারিয়ার কাউন্সিলিং সবমিলিয়ে পার্লের একজন শিক্ষার্থী বিশ্ব শ্রমবাজারে নিজেকে তুলে ধরতে সক্ষম হবেন। প্রকৃত অর্থে পার্ল ফ্যাশন ইনস্টিটিউট প্রতিষ্ঠার শুরু থেকেই বিভিন্ন সময়োপযোগি কোর্স চালু রেখে দেশের পোশাক খাতে একদল সুশিক্ষিত কর্মী তৈরির চেষ্টা করছে। এরই ধারাবাহিকতায় সম্প্র্রতি পার্ল শুরু করেছে ফ্যাশন ডিজাইনে ৪ বছর মেয়াদি বিএ অনার্স প্রোগ্রাম।
এই প্রোগ্রামের আওতায় কোর্স ২টি হলো : ১. ফ্যাশন মার্চেন্ডাইজিং অ্যান্ড প্রোডাকশন ২. ফ্যাশন ডিজাইন। বাংলাদেশে এই প্রথম পার্লই ফ্যাশন ডিজাইনে ৪ বছর মেয়াদি বিএ অনার্স প্রোগ্রাম শুরু করল। একজন পরিপূর্ণ ফ্যাশন ডিজাইনার তৈরিতে এটি দেশের শিক্ষাক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। পার্ল ফ্যাশন ইনস্টিটিউট বাংলাদেশ শিক্ষার্থীদের জন্য নিশ্চিত করছে বিশ্বমানের ফ্যাকাল্টি। এখানকার শিক্ষার্থীরা ভারতে পার্ল একাডেমির নিজস্ব ক্যাম্পাসগুলো ছাড়াও বিশ্বের নামকরা ইউনিভার্সিটিগুলোতে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ পেয়ে থাকে।
ভর্তি ও অন্যান্য তথ্যের জন্য : পার্ল ফ্যাশন ইনস্টিটিউট অব বাংলাদেশ, বাড়ি-১১, রোড-৬, বারিধারা, ঢাকা। ফোন : ৮৮৫৭৭৬৩, ০১৭৩৩৭১৫৭৩৩।

No comments:

Post a Comment