Wednesday, December 1, 2010

টিভি মিডিয়ায় ক্যারিয়ার গড়তে

টিভি মিডিয়ায় ক্যারিয়ার গড়তে

বর্তমান বিশ্বে চলচ্চিত্র ও টেলিভিশন খুবই শক্তিশালী মাধ্যম। চলচ্চিত্র বা গণমাধ্যমই পারে সমাজের ইতিবাচক দিকগুলোর পাশাপাশি নানা অসঙ্গতি তুলে ধরে তার সমাধানের দিকনির্দেশনা দিতে। সৃষ্টির পর থেকে চলচ্চিত্র ও টিভি মিডিয়া আধুনিক থেকে আধুনিকতর হচ্ছে। ফ্রান্স, সোভিয়েত রাশিয়া, যুক্তরাষ্ট্র, বৃটেন, জার্মানী, ইটালী, সুইডেন, জাপান, ভারত সহ সমগ্র বিশ্বে দিন দিন এর প্রসার ঘটছে; সাথে সাথে চলছে নিত্য-নতুন নির্মাণকৌশল ও প্রযুক্তির ব্যবহার। বর্তমান বিশ্বে মিডিয়া ও চলচ্চিত্র নিয়ে চলছে অধ্যয়ন এবং উচ্চতর গবেষণা। উন্নত বিশ্বের এই চলচ্চিত্র বিপস্নবের ধারাবাহিকতা ছুঁয়ে গেছে আমাদের চলচ্চিত্র ও টিভি মিডিয়াকে। কিন্তু সদা সৃষ্টিশীল এই শিল্প মাধ্যমের পরিপূর্ণ বিকাশ ঘটেনি এদেশীয় চলচ্চিত্র ও টিভি মিডিয়ায়। বাংলা চলচ্চিত্রের বয়স প্রায় ৬০ পেরোলেও সে হিসেবে এর উন্নয়ন বা বিকাশ ঘটেনি এদেশে।
বাংলাদেশের চলচ্চিত্রকে আরো উন্নত, যুগোপযোগী ও গবেষণাধর্মী করার প্রয়াসে 'গ্রীণ ইউনিভার্সিটি অব বাংলাদেশ' বাংলাদেশে সর্বপ্রথম ২০০৩ সালে চালু করে 'ফিল্ম, টেলিভিশন এণ্ড ডিজিটাল মিডিয়া' বিষয়ক বিভাগ।
উলেস্নখ্য যে, এই বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন দেশের বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব প্রয়াত 'আব্দুলস্নাহ আল মামুন'। বর্তমানে বিভাগের চেয়ারম্যান বিশিষ্ট চিত্রনাট্যকার প্রফেসর আহমেদ জামান চৌধুরীসহ বিশ্বদ্যিালয়ের অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর পাশাপাশি দেশবরণ্য সৃজনশীল, মেধাবী, পরিশ্রমী চলচ্চিত্র ও মিডিয়া ব্যাক্তিত্বগণ শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি বিশ্ব চলচ্চিত্র ও টিভি মিডিয়ার পুরোধা ব্যক্তিবর্গ পর্যায়ক্রমে বিভাগের শিক্ষা কার্যক্রমে অংশ নিবেন। গ্রীণ ইউনিভার্সিটির কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন এবং বিশ্ববিদ্যালয়ের ভাইস-চেয়ারম্যান ও ট্রেজারার দেশের বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব প্রফেসর শাহীন মাহবুবা হক বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে এ ডিপার্টমেন্টকে পুনে ফিল্ম ইন্সটিটিউট এর মত একটি আন্তর্জাতিক মানের ফিল্ম ইন্সটিটিউট-এ পরিণত করা; সে লক্ষ্যে আমরা এ ডিপার্টমেন্টের জন্য প্রয়োজনীয় ল্যাবরেটরী যন্ত্রপাতি সংগ্রহ করছি; দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক নিয়োগ দেয়ার চেষ্টা করছি। দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো উচ্চ শিক্ষায় একটি ইতিবাচক ভুমিকা পালন করছে। বর্তমানে দেশে প্রায় ৫১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। তার মধ্যে বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ভাল করছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি, ব্যবসায় ও অর্থনীতি, সামাজিক বিজ্ঞান ও আইন সমৃদ্ধ কর্মমুখী আন্তর্জাতিক মানের উচ্চ শিক্ষা প্রদানের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ইতিমধ্যেই সকলের দৃষ্টি আকর্ষণ করেছে। রাজনীতিমুক্ত পরিবেশে শিক্ষা, গবেষণা, অধ্যয়ন এবং জ্ঞানার্জনের জন্য একটি চমৎকার বিদ্যাপিঠ হিসেবে গ্রীণ ইউনিভার্সিটি ইতিমধ্যে সুনাম অর্জন করেছে। 'ফিল্ম, টেলিভিশন এণ্ড ডিজিটাল মিডিয়া' বিভাগটির শুরু থেকেই উন্নত কারিগরি সরঞ্জামের ব্যবস্থা ও ব্যবহার নিশ্চিৎ করা হয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাসরুম, সাউণ্ড এণ্ড মিউজিক সিষ্টেম, ক্যামেরা, এডিটং, লাইট, সেট প্রভৃতি এবং শিক্ষার্থীদের প্রয়োজন অনুযায়ী বিভাগে রয়েছে পর্যাপ্ত বই, ম্যাগাজিন, ফিল্ম সহ সুবিশাল লাইব্রেরী। এছাড়াও এ্যানিমেশন ফিল্ম ও ডিজিটাল ফিল্ম নির্মাণে অত্যাধুনিক প্রযুক্তির নিত্য নতুন ব্যবহার যুক্ত করে ফিল্ম টেলিভিশন এণ্ড ডিজিটাল মিডিয়া বিভাগটি আরও সমৃদ্ধ করা হবে।

গ্রীণ ইউনিভার্সিটিতে চার বছর মেয়াদি বিএ (অনার্স) ইন ফিল্ম, টিভি এন্ড ডিজিটাল মিডিয়া প্রোগ্রামে ১২ সেমিস্টারে ১৪৪ ক্রেডিট পড়ানো হয়। গ্রীণ ইউনিভার্সিটিতে চার বছর মেয়াদি বিএ (অনার্স) ইন ফিল্ম, টিভি এন্ড ডিজিটাল মিডিয়া প্রোগ্রামে সর্বমোট খরচ ২ লক্ষ ২৬ হাজার টাকা। তবে মেধাবী শিক্ষার্থীদের জন্য রয়েছে স্কলারশীপের ব্যবস্থা। যোগাযোগ: ৯০১৪৭২৫, ০১১৯১৭৫৮৭৯১-৩

জাকির হোসেন

No comments:

Post a Comment