Saturday, October 16, 2010

মেরিন ইঞ্জিনিয়ারিং সুন্দর আগামীর স্বপ্ন

মেরিন ইঞ্জিনিয়ারিং সুন্দর আগামীর স্বপ্ন

০০ নাহিদ হাসান ০০

পর্ৃিথবীর একভাগ মাটি আর তিনভাগ পানি। তাই পানির রাজ্যে দিনের পর দিন ভেসে চলা। সারাবিশ্বের হাজার হাজার আন্তর্জাতিক জাহাজ চলাচল সংস্থা, নিজ নিজ দেশের জাতীয় পতাকা নিয়ে সিন্দাবাদের মতো বিশাল সমুদ্রের জাহাজগুলোতে হাতছানির ডাক শুধুমাত্র মেরিন ইঞ্জিনিয়ারিদের। সমুদ্রের বিশাল বুকে নিজেকে ক্যাপ্টেন অথবা চিফ ইঞ্জিনিয়ার হিসেবে ক্যারিয়ার গড়ার একমাত্র উপায় মেরিন ইঞ্জিরিয়ারিং-এ পড়াশোনা।

বিশ্ব অর্থনীতির বড় কর্মকাণ্ডে ৯০ শতাংশই পরিবাহিত হয় শিপিং ইন্ডাস্ট্রিতে। আর সেই শিপিংয়ের পরিবহন হচ্ছে জাহাজ। অর্থনীতিতে বার্ষিক আয়ের প্রায় ২০০ বিলিয়ন ইউএস ডলার আসে শিপিং খাত থেকে। সারাবিশ্বে প্রায় ৫ হাজার জাহাজ প্রতিদিন প্রায় ৬০০ কোটি টন পণ্য নিয়ে ১৫০টির বেশি দেশে ওয়ার্ল্ড ফ্লিট নিবন্ধিত হয়। প্রায় ১৩ লাখ সি ফেরিয়ার্স সারাবিশ্বে শিপিংয়ে কর্মরত। এই বিশাল কর্মযজ্ঞের মূল বিন্দু দখল করে রেখেছেন সাদা সমুদ্রচারী অর্থাৎ মেরিন ইঞ্জিনিয়াররা।

মেরিনের কাজ :সাধারণত মেরিন ইঞ্জিনিয়ারদের তিনরকমের চাকরি হয়ে থাকে। নেভিগেশন, ইঞ্জিনিয়ারিং, রেডিও অ্যান্ড অয়্যারলেস কমিউনিকেশন।

নেভিগেশন :কার্গো ওঠানামা এবং যাত্রীদের নিরাপত্তার দায়িত্ব নেভিগেশন ডিপার্টমেন্টের। জাহাজের নাবিকদের নিরাপত্তাও দেখতে হয় এই বিভাগকে। জাহাজের ক্যাপ্টেন হলো নেভিগেশন ডিপার্টমেন্টের প্রধান। খারাপ আবহাওয়ায় জাহাজ কোন পথে এবং কিভাবে যাবে তা ঠিক করেন ক্যাপ্টেন। তাদের সাহায্য করেন এই বিভাগের অন্যান্য ইঞ্জিনিয়াররা।

ইঞ্জিনিয়ারিং : জাহাজের যান্ত্রিক অবস্থা দেখাশোনার দায়িত্ব রয়েছে মেরিন ইঞ্জিনিয়ারদের। ইঞ্জিনিয়ারিং যন্ত্রপাতির সঠিক ব্যবহার করতে হয় এদের।

রেডিও অ্যান্ড অয়্যারলেস কমিউনিকেশন : টেলিফোনের যোগাযোগ ব্যবস্থা পরিচালনা করেন এই বিভাগের কর্মীরা। সার্ভিস ডিপার্টমেন্ট জাহাজের কেটারিং যোগাযোগ করেন এই বিভাগ।

ভর্তির যোগ্যতা : মেরিন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তিতে শিক্ষাগত যোগ্যতা বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসিতে কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে। আর শারীরিক যোগ্যতায় উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি বয়সসীমা সর্বোচ্চ ২৫ বছর।

বাংলাদেশ সরকার কতর্ৃক অনুমোদিত, ব্রিটিশ-বাংলাদেশ যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত শাহ্ মেরিন অ্যান্ড বিজনেস ইনস্টিটিউট মেরিন ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করছেন। ২ বছর মেয়াদি এই কোর্সে প্রথম বছর আমাদের দেশে এবং ২য় বছর সাউথ টাইনসাইড কলেজ, ইংল্যান্ডে সম্পন্ন করবেন। পড়াশোনা শেষে সার্টিফিকেট প্রদান করবে ইংল্যান্ডের সাউথ টাইনসাইড কলেজ। যা বাংলাদেশে বেসরকারিভাবে পরিপূর্ণ একটি শিক্ষা প্রতিষ্ঠান। যোগাযোগ :শাহ্ মেরিন অ্যান্ড বিজনেস ইনস্টিটিউট, আদর্শ ছায়ানীড় হাউজিং সোসাইটি, বাড়ি- ১, রিং-রোড, শ্যামলী, ঢাকা। ফোন : ০১৭১৮০৮০২৩, ০১৯২৬৬৯৮৫৫৭, ৮১৫১০২৭
Source: Daily Ittefaq

No comments:

Post a Comment