Monday, July 5, 2010

ওয়েবে শেয়ারবাজার

ওয়েবে শেয়ারবাজার শেয়ারবাজারের খোঁজখবর জানতে স্টক এক্সচেঞ্জে যাওয়ার প্রয়োজন নেই। এ-সংক্রান্ত অধিকাংশ তথ্য ওয়েবসাইটেই পাওয়া যায়। শেয়ারবাজারগুলোর নিজস্ব ওয়েবসাইট ছাড়াও রয়েছে একাধিক শেয়ারবাজার ফোরাম।

www.dsebd.org
ঢাকা স্টক এক্সচেঞ্জের অফিসিয়াল ওয়েবসাইট এটি। এখানে সব শেয়ারের দাম, প্রতিদিনের সর্বমোট লেনদেন, শেয়ারের সূচকসহ শেয়ারসংক্রান্ত বিভিন্ন তথ্য মিলবে। তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো সম্পর্কে তথ্য মিলবে company info বিভাগে।
www.csebd.com
চট্টগ্রাম শেয়ারবাজারের নিজস্ব ওয়েবসাইট এটি। এ সাইটের মাধ্যমে চট্টগ্রামের শেয়ারবাজারের সর্বশেষ সংবাদ, বাজার মূল্য ইত্যাদি খবর পাওয়া যাবে। বিভিন্ন প্রতিষ্ঠানের প্রাথমিক শেয়ারের জন্য আবেদনকারীদের ফলাফল জানা যাবে IPO LOTTERY RESULT বিভাগে। market information বিভাগে পাওয়া যাবে বাজারের সর্বশেষ তথ্য। Trading System, Listing Requirement, Listed Company-সহ আরো কিছু জরুরি বিভাগ রয়েছে এ সাইটে।
www.dg4q.com
সাইটটিতে নিবন্ধন করে মোবাইল ফোনে (আপাতত শুধু বাংলালিংক) এসএমএসের মাধ্যমে শেয়ারবাজারসংক্রান্ত সেবা পাওয়া যাবে। এখানে বিনামূল্যে পছন্দের পাঁচটি প্রতিষ্ঠানের শেয়ারের সর্বশেষ দামও জানা যাবে। এ জন্য সাইটটিতে প্রবেশ করে নাম, ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে এবং পছন্দের প্রতিষ্ঠানগুলো নির্ধারণ করে দিতে হবে।
bdstock.mobi
এটি মোবাইল ব্রাউজারের জন্য বিশেষভাবে তৈরি ওয়েবসাইট। সাইটটিতে ঝযধৎব, ঝঃধঃং, ঘবংি এবং অমস-সহ বেশ কয়েকটি বিভাগ রয়েছে। ঘবংি ট্যাবে শেয়ারবাজারের বিভিন্ন খবর পাওয়া যাবে। বিভিন্ন প্রতিষ্ঠানের বার্ষিক সাধারণ সভার তথ্য মিলবে 'অমস' বিভাগে।
নিচের সাইটগুলোতেও শেয়ারবাজারের বিভিন্ন তথ্য পাওয়া যাবে।
www.bangladeshstockmarket.com
www.bdstock.com
www.mydse.com
www.stockbangladesh.com
 
-আল-আমিন কবির

No comments:

Post a Comment