Monday, November 1, 2010

বাংলাদেশে চালু হলো ই-পেমেন্ট গেটওয়ে

বাংলাদেশে চালু হলো ই-পেমেন্ট গেটওয়ে

গেস্নাবালাইজেশন এর এই যুগে ইন্টারনেটের মাধ্যমে আজ আমরা পৃথিবী নামক গ্রহটিকে পরখ করতে পাচ্ছি একদম হাতের মুঠোয়। যোগাযোগ, শিক্ষা-সংস্কৃতি-বিনোদনের ক্ষেত্রে ঘটিয়েছে এক বৈপস্নবিক মহা-পরিবর্তন। বেড়েছে জানার সুযোগ, বলার সুযোগ, আয়ের সুযোগ। ইন্টারনেটকে ভাল উদ্দেশ্যে যথার্থভাবে কাজে লাগাতে পারলে এটিই হতে পারে আর একটি 'গার্মেন্টস শিল্প'- আরেকটি কারখনা- যার থেকে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি অনায়াসেই। যখন একটি নতুন পদ্ধতি কোন জনগোষ্ঠীর পরিবর্তন সাধিত করার স্বার্থে প্রয়োগ করা হয়, তখন এর সাফল্য নির্ভর করে এই জনগোষ্ঠীর ব্যাপক অংশগ্রহণে। আর ঐ পদ্ধতিটি ভেস্তে যায় যদি জনগোষ্ঠীর কোন প্রকার উপকারে আসে না বা পদ্ধতির দ্বারা তারা উপকারটি সহজে লাভ করতে পারে না। ইন্টারনেট প্রযুক্তিকে কাজে লাগিয়ে মানুষ এখন ই-কমার্স নামক যে পদ্ধতিতে সারা বিশ্বব্যাপী নিজস্ব পণ্য-দ্রব্য বেচা-কেনার সুযোগ পাচ্ছে সে পদ্ধতিটি যদি আমরা আমাদের দেশে সফলতার সাথে বাস্তবায়ন করতে পারি তাহলে আমরাও পিছে পড়ে থাকব না এবং পিছে পড়ে থাকতে হবে না। কিন্তু তার জন্য অনেকগুলো কাজ করতে হবে যা এখনো আমাদের দেশে অনুপস্থিত। ই-কমার্সের মাধ্যমে পণ্য ক্রয়-বিক্রয় করতে উভয় পক্ষকেই তার মূল্য পরিশোধ/ প্রাপ্তি নিশ্চিত করতে হবে। আর এই প্রাপ্তি/পরিশোধ পদ্ধতিটি যে প্রক্রিয়ায় নিশ্চিত করতে হয় তার নামই হল ই-পেমেন্ট প্রসেসর পদ্ধতি। পেমেন্ট গেটওয়ের সাথে আমাদের দেশের ব্যাংক ব্যবস্থাও জড়িত। কারণ অনেক ক্ষেত্রেই আমাদের ব্যাংকগুলি বাইরের দেশের ই-চেক, মেইল চেক, মানি ট্রান্সফার, ব্যাংক ওয়্যারহাউজ ট্রান্সফার ইত্যাদি ব্যাপারগুলি নিয়ে কাজ করে না। যার ফলে অনলাইন মানি ট্রান্সফার সম্ভব হয় না।

ই-পেমেন্ট প্রসেসর/ গেটওয়ে'র সাথে পণ্য ক্রেতা, বিক্রেতা, ক্রেডিট/ডেবিট কার্ড কোম্পানী, ব্যাংক কোম্পানী, ই-পেমেন্ট প্রসেসিং কোম্পানী ও সরকার জড়িত থাকে।

ই-পেমেন্ট একাউন্ট কি: জিমেইল, ইয়াহু, হটমেইল, ইত্যাদি ই-মেইল একাউন্ট এর মতই একটি একাউন্ট; যেখানে আপনার ব্যক্তিগত তথ্যাদি, ব্যাংক একাউন্টস, ক্রেডিক/ডেবিট/ভিসা বা মাষ্টার কার্ডের মতো ইন্টারন্যাশনাল একসেপ্টেড কার্ড সংক্রান্ত হিসাব জমা থাকবে। এবং আপনি এই একাউন্ট ব্যবহার করার মাধ্যমে বিশ্বব্যাপী টাকা ট্রান্সফার, ক্রয়-বিক্রয় ইত্যাদি লেনদেন সমুহ সম্পন্ন করতে পারবেন।

ই-পেমেন্ট একাউন্ট প্রসেসিং কোম্পানী: সমগ্র বিশ্বে সবচেয়ে বহুল প্রচলিত, কার্যকর ও একসেপ্টেড প্রতিষ্ঠান হল 'পেপাল'। এছাড়াও রয়েছে এলার্টপে, ই-গোল্ড সহ আরো অনেক প্রতিষ্ঠান। আমাদের পাশর্্ববর্তী দেশ ভারতে পেপাল, এলার্টপে, ডিসকভারসহ বিভিন্ন ই-পেমেন্ট সিস্টেম বিদ্যমান রয়েছে অথচ আমাদের দেশেই এর ব্যবস্থা নেই। সমপ্রতি বাংলাদেশে প্রথমবারের মত ইলেকট্রনিক কমার্স (ই-কমার্স) ব্যাংকিং চালুর অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। দ্রুত পরিবর্তনশীল তথ্যপ্রযুক্তি শিল্পে ই-কমার্স ব্যাংকিং চালু করার পাশাপাশি আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়ে চালু করার বিষয়টি সময়ের দাবী হলেও বাংলাদেশে অনেক দেরীতে চালু হলো শুধুমাত্র ই-কমার্স ব্যাংকিং সেবা। প্রাথমিক পর্যায়ে এর মাধ্যমে প্রথমবারের মত বাংলাদেশে অনলাইন লেনদেন কার্যক্রম চালু হলো। কিন্তু বিদেশ থেকে টাকা আনার পদ্ধতিতে জটিলতা এখনো বিদ্যমান। যদিও বাংলাদেশে অনলাইন ব্যাংকিং সুবিধা চালু করার মাধ্যমে অভ্যন্তরীণ অর্থনৈতিক সকল লেনদেন এখন ঘরে বসেই করা সম্ভব হবে। বিশেষ করে বিভিন্ন সেবা খাতের বিল পরিশোধ, শপিংমলে কেনাকাটাসহ সঞ্চয়ী হিসাব থেকে চলতি হিসেবে অর্থ স্থানান্তর করতে কারো বাইরে যাওয়ার দরকার হবে না। যদিও বর্তমানে বাংলাদেশে কয়েকটি ব্যাংক ছাড়া বাকী সব ব্যাংকের অনলাইন ব্যাংকিং শুরুর প্রস্তুতি নেই, যাদের প্রস্তুতি আছে তারাও গ্রাহকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাবে সহসাই অনলাইন ব্যাংকিং কার্যক্রম শুরু করতে পারছে না। বাংলাদেশে অনলাইন ব্যাংকিং কার্যক্রম শুরুর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তথ্যপ্রযুক্তি সংশিস্নষ্ট বিশেষজ্ঞরা। কেননা, ইতোমধ্যেই সার্কুলার জারির মাধ্যমে ই-কমার্সের আওতায় সার্বিক লেনদেন সম্পন্ন করতে দেশের সকল তফসিল ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সার্কুলারে বলা হয়েছে, ই-কমার্স কার্যক্রমের সুবিধার জন্য এখন থেকে সব তফসিলি ব্যাংক গ্রাহকদের বিভিন্ন তথ্য ও সেবা প্রদান করবে। এর মধ্যে রয়েছে- অনলাইনে যেকোন গ্রাহক তার প্রাপক পক্ষের সেবা (গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোন, হাসপাতাল) বিল পরিশোধ করতে পারবেন। আশা করা যাচ্ছে, ই-কমার্স ভিত্তিক অনলাইন ব্যাংকিং কার্যক্রম পরিচালনা ও পেপাল-এর অনুমোদন হলেই আউটসোর্সিং শিল্প হতে অর্থ আনায়নের কার্যকর পদ্ধতি হিসেবে অনলাইন পেমেন্ট সিস্টেম চালু হবে যাবে পুরোদমে।

বাংলাদেশের অভ্যন্তরে ইন্টারনেটে পন্য কেনাবেচার ক্ষেত্রে এখন পর্যন্ত একমাত্র ডাচবাংলা ব্যাংক লিমিটেড কার্যকারি পদক্ষেপ নিতে সক্ষম হয়েছে। ব্যাংকটি চলতি বছরের ৩ জুন তিনটি মার্চেন্ট নিয়ে বাংলাদেশে প্রথম ই-কমার্স কার্যক্রম চালু করে। ই-কমার্স কার্যক্রম সম্পর্কে আমাদের সাথে কথা বলেছেন ব্যাংকটির ই-কমার্স প্রজেক্টের হেড অব বিজনেস মো. রবিউল আলম।

কাস্টমারগণ কিভাবে আপনাদের ব্যাংকের ই-কমার্স সেবা গ্রহন করবে?

আমাদের সাথে ডেসকো, চরকা ডট কম এবং একুশে ডট কম ডট বিডি প্রথম থেকেই ই-কমার্স মার্চেন্ট হিসেবে কাজ করছে। সমপ্রতি আরও চারটি প্রতিষ্ঠান আমাদের মার্চেন্ট হয়েছে। কাষ্টমারগণ সংশিস্নষ্ট মার্চেন্টদের ওয়েবসাইটে প্রবেশ করে তাদের পছন্দের পণ্য বা সেবা পছন্দ করবে। তারপর শিপিং এড্রেস, ব্যাংক একাউন্ট নাম্বার, একাউন্ট হোল্ডারের নাম, সিভিসি নাম্বার এবং এক্সপায়ারি তারিখ প্রবেশ করাতে হবে। তবে ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস কার্ড ব্যাবহারকারীগণ সিভিসি কার্ডের বদলে কার্ডটির গোপন পিন নাম্বার দিবেন।

আপনাদের গেটওয়ে ব্যবহার করে কোন কোন ব্যাংকের একাউন্টহোল্ডারগণ পণ্য ক্রয় করতে পারবে?

বিশ্বের যেকোন স্থানের যেকোন ব্যাংকের ভিসা বা মাস্টার কার্ড এবং ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস কার্ড ব্যবহার করে আমাদের গেটওয়ে ব্যবহার করা যাবে এবং কেনাকাটা করা যাবে। এখানে মজার ব্যাপার হচ্ছে যেকোন ব্যক্তি খুব সহজেই অন্যদেশে বসেও তার ঢাকার বন্ধু বা আত্মীয়কে পছন্দের পণ্য বা সেবা কিনে দিতে পারবে।

ই-কমার্সে আগ্রহীগণ কীভাবে আপনাদের অনুমোদিত মার্চেন্ট হতে পারবে?

ই-কমার্স মার্চেন্ট হতে চাইলে তার কয়েকটি বিষয়ে আমরা নজর দিয়ে থাকি। সেগুলো হচ্ছে- আগ্রহী প্রার্থীর একটি কোম্পানির প্রোফাইল আমাদের কাছে জমা দিতে হবে। কোম্পানির তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য প্রার্থীর অফিস ভিজিট করা হয়। কোম্পানির নামে ডিবিবিএল একাউন্ট থাকতে হবে। কোম্পানির একটি ওয়েব পোর্টাল, ডেডিকেটেড সার্ভার এবং স্ট্যাটিক আইপি প্রয়োজন হবে। সবকিছু ঠিক থাকলে আমাদের সাথে একটি চুক্তি করতে হবে।

০০ মাহফুজুর রহমান মুকুল

সাক্ষাৎকার

অনলাইনে বা ইন্টারনেটে অর্থ লেনদেন বর্তমানে উন্নত দেশগুলোতে একটি নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাড়িয়েছে। ঘরের চাল-ডাল থেকে শুরু করে সবকিছুই ঘরে বসে অনলাইনে অর্ডার দিয়ে পাওয়া যাচ্ছে। কিন্তু আমাদের দেশে এই দৃশ্যটি খুব সামান্য কিছু মানুষের কাছে পরিচিত হলেও অধিকাংশ মানুষই ই-কমার্সের সাথে কিংবা অনলাইন পেমেন্টের সাথে পরিচিত নয়। অনলাইনে লেনদেন মূলত দুই প্রকারের বলা যায়। একটি হচ্ছে স্থানীয় বা অভ্যন্তরীন এবং অন্যটি হচ্ছে আন্তর্জাতিক। এবছরের শুরুতে বাংলাদেশ ব্যাংক দেশে স্থানীয় অনলাইন লেনদেন এর অনুমতি প্রদান করলেও এখনো পর্যন্ত এর বাস্তব প্রয়োগ খুব একটা লক্ষ্য করা যাচ্ছে না। বাংলাদেশের অনলাইন লেনদেন এবং ই-কমার্সের সম্ভাবনা ও বাস্তবতা নিয়ে দৈনিক ইত্তেফাকের সাথে কথা বলেছেন শীর্ষস্থানীয় আইএসপি প্রতিষ্ঠান বিডিকম অনলাইন লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক সুমন আহমেদ সাবির।

এই মুহুর্তে আমাদের দেশে অনলাইনে লেনদেনের বাস্তবতা কি?

অনলাইনে বা ইন্টারনেটে লেনদেনের এই বিষয়টি ১০ বছরের পুরনো একটি ধারণা। বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যেই আমাদের দেশে অনলাইনে লেনদেনের অনুমতি দিলেও শুধুমাত্র ডাচবাংলা ব্যাংক ছাড়া তেমন কাউকে ফলপ্রসু কোন কার্যক্রম এখনো নিতে দেখা যায়নি। তবে আরও কয়েকটি ব্যাংক ইতোমধ্যে অনলাইনে লেনদেনের বিষয়ে প্রস্তুতি শুরু করেছে।

অনলাইন পেমেন্ট কার্যক্রম চালু হলে কী ধরনের সুযোগ সুবিধা পাওয়া যেতে পারে?

অনলাইনে লেনদেন চালু হলে নিত্য প্রয়োজনীয় বিভিন্ন পণ্য সামগ্রী থেকে শুরু করে বিভিন্ন বিনোদন পণ্য ঘরে বসেই সংগ্রহ করা সম্ভব হবে। বাস,ট্রেন, পেস্নন, স্টিমারের টিকেট কাটার ক্ষেত্রে অনেক ক্ষেত্রেই ভোগান্তি পোহাতে হয় যাত্রীদের। অনলাইনে লেনদেনের সুযোগ থাকলে বিভিন্ন টিকেট কাটার কাজগুলো খুব সহজ হয়ে যাবে।

ই-কমার্স চালু হলে পণ্যে ক্রেতারা কতখানি স্বচ্ছ সেবা পাবে বলে মনে করছেন?

সমাজের অপেক্ষাকৃত ধনী শ্রেনীর মানুষই ই-কমার্সের মাধ্যমে পণ্য বা সেবা ক্রয় করবে যারা খুবই সচেতন। অন্যদিকে যারা ইন্টারনেটের মাধ্যমে পণ্য বিক্রি করবে তারা নিজেদের ব্যবসার অস্তিত্ব টিকিয়ে রাখার স্বার্থেই ভালো সেবা দিতে বাধ্য থাকবে। কারণ, ভালো সেবা দিতে না পারলে কখনোই একজন ক্রেতা দ্বিতীয়বার তার সেবা নিতে আসবে না। তবে, বর্তমানে উন্নত দেশ গুলোতে ক্রেডিট কার্ড দিয়ে প্রতারণা বন্ধের প্রযুক্তি ব্যবহার করা হয়। ই-কমার্সকে নিরাপদ রাখার স্বার্থে এই প্রযুক্তি বাংলাদেশে নিয়ে আসতে হবে।

পেপাল উন্মুক্ত করে দিলে আমাদের দেশের মানুষের কী ধরনের সুযোগ সুবিধা পাবে?

আমাদের দেশে পেপাল চালু হলে আন্তর্জাতিক লেনদেনগুলো অনেক সহজতর হবে। বর্তমানে দেশে পেপাল চালু না থাকায় তরুণ প্রজন্মের সুযোগগুলো মারাত্মকভাবে নষ্ট হচ্ছে। ইন্টারনেটে অনেক ফ্রিল্যান্সিং কাজ আছে যেখানে পেপাল একাউন্ট না থাকলে অর্থ উত্তোলন করা যায় না। পেপাল চালু হলে সেসব কাজ করে আমাদের তরুণ প্রজন্ম প্রচুর বৈদেশিক অর্থ উপার্জন করতে পারবে।

অনলাইনে লেনদেন চালু এবং ই-কমার্স বাস্তবায়নে আমাদের দেশের ব্যাংকগুলোর কী ধরনের ভূমিকা পালন করা উচিত?

যেহেতু সরকার অনুমতি দিয়ে দিয়েছে, সেহেতু ব্যাংকগুলো নিজেদের স্বার্থেই ই-কমার্স চালু করা উচিত। কারণ যারা ই-কমার্স আগে চালু করবে তারাই এই জগতে অগ্রপথিক হয়ে থাকবে।

এই মুহুর্তে কোন বিষয়গুলো অনলাইনে লেনদেন চালুর পথে অন্তরায় হিসেবে কাজ করছে?

এই মুহুর্তে তেমন কোন অন্তরায় আছে বলে আমি মনে করি না। এখন শুধুই প্রয়োগ করার ব্যাপার। এতদিন পর্যাপ্ত পরিমাণ কনটেন্ট ছিল না। আশা করছি আগামী এক বছরের মধ্যেই আমাদের দেশে ই-কমার্সের ব্যাপক ব্যবহার লক্ষ্য করতে পারব।

একজন ফ্রিল্যান্সারের দৃষ্টিতে অনলাইন লেনদেন

দেশের অভ্যন্তরে অনলাইন লেনদেনে বাস্তবিক পক্ষে এখন আর তেমন কোন সমস্যা নেই। তা যেমন আইটি বিশেষজ্ঞরা মনে করছেন, তেমনি ব্যাংক কতর্ৃপক্ষও ভাবছেন। শুধুমাত্র কনটেন্টের অভাব, মানসিকতার অভাব, সাহসী উদ্যোক্তার অভাব এবং মানুষের কাছে প্রচারনার অভাবে স্থানীয় বাজারে ই-কমার্সের প্রসার এখনো ঘটেনি বলেই ধরা যায়। তবে, দেশের অভ্যন্তরীন অনলাইন লেনদেন সন্তুষ্ট করতে পারেনি অনেক ফ্রিল্যান্সারকেই। তারা এখন পেপাল এবং অন্যান্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত অর্থ লেনদেনকারী গেটওয়ে চালু হওয়ার প্রত্যাশা করছেন। আমরা কথা বলেছি রাকিবুর রহমান নামে এমনই একজন ফ্রিল্যান্সারের সাথে যিনি দীর্ঘদিন ধরে ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ফ্রিল্যান্সিং কাজ করে অর্থ উত্তোলনে ঝামেলায় পড়েছেন।

একজন ফ্রিল্যান্সার কোন কোন মাধ্যম ব্যবহার করে অর্থ লেনদেন করতে হয়?

ফ্রিল্যান্সারগণ অর্থ লেনদেনের জন্য ক্রেডিটকার্ড, পেপাল, মানিবুকার্স, এলার্টপে, লিবার্টি রিভার্স, ব্যাংক ট্রান্সফার, গুগল চেকআউট কিংবা বিভিন্ন সাইট থেকে প্রদত্ত পেঅনার ডেবিট কার্ড ব্যবহার করে থাকেন। তবে এর মধ্যে পেপাল সবচেয়ে বেশি জনপ্রিয়।

এই মুহুর্তে বাংলাদেশি ফ্রিল্যান্সারগণ কিভাবে অর্থ লেনদেন করে থাকে?

বাংলাদেশী ফ্রিল্যান্সারগণ অর্থ লেনদেনের মধ্যে অর্থ গ্রহণটাই বেশি করে থাকেন। এর জন্য তারা পেপাল, মানিবুকার্স, এলার্টপে অথবা বিভিন্ন সাইট থেকে প্রদত্ত পেঅনার ডেবিট কার্ড ব্যবহার করে থাকেন। যদিও পেপাল বাংলাদেশে অনুমদিত নয়। কিছু কিছু ফ্রিল্যান্সারগণ বিভিন্ন উপায়ে পেপাল ব্যবহার করে থাকেন। কেউ কেউ অন্যের ভেরিফাইড পেপাল একাউন্ট ব্যবহার করেও অর্থ গ্রহণ করে থাকেন। আবার বাংলাদেশে বসেও কেউ কেউ অন্য দেশের এড্রেস ব্যবহার করে পেপাল একাউন্ট তৈরী করে থাকেন। তবে এই ক্ষেত্রে একাউন্টটি ভেরিফাইড করা সম্ভব হয় না। এ ধরনের একাউন্ট দিয়ে ফরেন কারেন্সি শুধু মাত্র পেপালে গ্রহণ করা যায়। পরে পরিচিত কারো ভেরিফাইড একাউন্টে সেই ফরেন কারেন্সি ট্রান্সফার করে বাংলাদেশি টাকা গ্রহণ করতে হয়। এত কিছুর মধ্যে বর্তমানে বাংলাদেশ থেকে মানিবুকার্স ব্যবহার করা অনেকটা সহজ। এবং এর মাধ্যমে বাংলাদেশি যেকোন ব্যাংকে টাকা ট্রান্সফার করা যায়। আস্তে আস্তে বাংলাদেশী ফ্রিল্যান্সারদের মধ্যে এটি জনপ্রিয় হয়ে উঠছে।

অর্থ লেনদেন করতে কী ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে?

মানিবুকার্সের মাধ্যমে বাংলাদেশে অর্থ আনা সহজ হলেও বেশিরভাগ ফ্রিল্যান্সিং সাইটগুলো কিংবা বায়াররা মানিবুকার্সের মাধ্যমে অর্থ লেনদেন করতে চান না। অনেক ক্ষেত্রে একমাত্র পেপালেই অর্থ লেনদেন করতে হয়। এ জন্য তখন বাধ্য হয়ে কাজগুলো ছেড়ে দিতে হয় অথবা অন্যের পেপালের মাধ্যমে অর্থ গ্রহণ করতে হয়। আর সেক্ষেত্রে ডলার প্রতি ৬০ টাকা থেকে ৬৫ টাকার বেশি পাওয়া যায় না। কখনও কখনও ২০% থেকে ২৫% পর্যন্ত পেপাল ইউজারকে দিয়ে অর্থ গ্রহণ করতে হয়। আবার সবার ক্ষেত্রে এরকম পরিচিত পেপাল ভেরিফাইড ইউজার ম্যানেজ করাও সম্ভব হয় না।

অন্যদিকে কোন কোন ফ্রিল্যান্সার তাদের প্রয়োজনে দেশের বাইরে থেকে বিভিন্ন সফটওয়্যার কিংবা সার্ভিস নিয় থাকেন। আর তার জন্য মাস্টার কার্ড কিংবা ভিসা কার্ড অথবা পেপালের প্রয়োজন হয়। আমাদের দেশের ব্যাংকগুলো থেকে যে সকল ক্রেডিটকার্ড প্রদান করা হয় সেগুলো দেশের বাইরে ব্যবহার করা যায়না। কিছু কিছু ব্যাংক ডুয়াল কারেন্সি কার্ড দিলেও সেসব কার্ড দিয়ে অনলাইনে পেমেন্ট করা যায় না, শুধুমাত্র বিদেশে কেনাকাটা, হোটেল কিংবা বিমান ভাড়া দেওয়া যায়। অন্য কোন কাজে লাগানো যায় না। যদিও এখন কিছু কিছু ব্যাংক অনলাইনে পেমেন্ট করার জন্য বিভিন্ন শর্ত আরোপে ক্রেডিটকার্ডের সুবিধা দিচ্ছে কিন্তু সেসব কার্ড পাওয়ার জন্য যেসকল নিয়মকানুন এবং শর্ত থাকে তা প্রায় বেশিরভাগ ফ্রিল্যান্সারদের পক্ষেই মেটানো সম্ভব হয়ে উঠে না। তাই এক্ষেত্রেও অন্যের ভেরিফাইড পেপাল একাউন্ট ব্যবহার করতে হয়। এর জন্য ডলার প্রতি ৭৫ টাকা থেকে ৮০ টাকা গুনতে হয়। 
Source: Daily Ittefaq

No comments:

Post a Comment