Friday, November 5, 2010

পোকা দমনে জৈব বালাই পদ্ধতি ব্যবহারে বদরগঞ্জে সবজির বাম্পার ফলন

পোকা দমনে জৈব বালাই পদ্ধতি ব্যবহারে বদরগঞ্জে সবজির বাম্পার ফলন

০০ বদরগঞ্জ (রংপুর) সংবাদদাতা

রংপুরের বদরগঞ্জের কৃষকরা সবজি ক্ষেতের পোকা দমনে জৈব বালাই পদ্ধতি ব্যবহার করে অধিক ফসল ঘরে তুলছেন। রাসায়নিক কীটনাশকের পরিবর্তে ঐ পদ্ধতি ব্যবহার করে অল্প খরচে কৃষকরা সবজির বাম্পার ফলন ফলিয়েছেন। বিশেষ করে লাউ, কুমড়া, শসা, ঝিঙ্গে ও বেগুন চাষে এ পদ্ধতি ব্যবহার করে সুফল পাওয়া যাচ্ছে।

উপজেলার কিসমত ঘাটাবিল মীরাপাড়া গ্রামের কৃষক জাহিদুল আলী তাঁর লাউ ক্ষেতে এ পদ্ধতি ব্যবহার করে লাউয়ের বাম্পার শসা, ফলিয়েছেন। তার লাউ ক্ষেতে গিয়ে দেখা যায়, সাদা স্বচ্ছ পস্নাষ্টিক বয়মের মাঝখানে কেটে দিয়েছেন, যাতে পোকা উড়ে গিয়ে সেখানে প্রবেশ করতে পারে। ঐ বয়মের নিচে দেয়া হয়েছে সাবানের ফেনাযুক্ত পানি। আর বয়মের ভিতরে ঝুলিয়ে দেয়া হয়েছে 'লিউর'(সেক্স ফেরোমন ) যা দেখতে গাছের শিকড়ের মত। লিউরে রয়েছে স্ত্রী পোকার শরীরের গন্ধ। এ গন্ধের কারণে পুরুষ পোকা ক্ষেতে গিয়ে ফসলে বসার আগে লিউরের গন্ধে বয়মের ভিতরে প্রবেশ করে এবং সাবানযুক্ত পানিতে পড়ে মারা যায়।

কৃষক জাহিদুল আলী জানান, এই পদ্ধতিতে মাছিপোকা দমন করে তিনি লাউয়ের বাম্পার ফলন ফলিয়েছেন। তিনি বলেন কীটনাশকের পরিবর্তে অল্প খরচে এই পদ্ধতিতে ফসলের ভাল ফলন হয় এবং পরিবেশের কোন ক্ষতি হয় না।

উপজেলা কৃষি কর্মকর্তা জিয়াউল হক জানান, পরিবেশ বান্ধব 'লিউর' জৈবিক বালাই ব্যবস্থাপনার মাধ্যমে পোকা দমন পদ্ধতি ব্যবহার করে অল্প খরচে অধিক ফসল ফলানো যায়।
Source: Daily Ittefaq

No comments:

Post a Comment